বাজেটে সিগারেটের দাম বৃদ্ধির ক্ষেত্রে “বিগ পুশ” দরকার

Jul 11, 2024

-উন্নয়ন সমন্বয়ের বাজেট-পরবর্তি নীতি-সংলাপে ড. আতিউর

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে সাম্প্রতিক সময়ের মধ্যে প্রথমবারের মতো সকল স্তরের সিগারেটের দাম বাড়ানোর পাশাপাশি এগুলোর ওপর আরোপিত সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে। এই পদক্ষেপগুলো প্রশংসনীয়। তবে সিগারেটের ব্যবহার উল্লেখযোগ্য মাত্রায় কমাতে এর দাম একটু একটু করে না বাড়িয়ে এক ধাক্কায় অনেকখানি বাড়ানো দরকার। অর্থাৎ বাজেটে সিগারেটের দাম বৃদ্ধির ক্ষেত্রে একটি ‘বিগ পুশ’ দরকার।” আজ ঢাকায় উন্নয়ন সমন্বয়ের উদ্যোগে সিগারেটে কার্যকর করারোপ বিষয়ে বাজেট-পরবর্তি নীতি-সংলাপে এ কথা বলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং ঢাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান।

নীতি সংলাপে সম্মানীয় আলোচক হিসেবে উপস্থিত বরিশাল-২ আসনের সংসদ সদস্য রাশেদ খান মেনন বলেন যে, মূল্যস্ফীতির হারের সঙ্গে সঙ্গতি রেখে সিগারেটের দাম উল্লেখযোগ্য মাত্রায় বাড়িয়ে এগুলোর ওপর কার্যকর হারে করারোপ করা গেলে একদিকে সিগারেটের ব্যবহার যেমন কমবে, অন্যদিকে তেমনি সিগারেট বিক্রি থেকে আসা করের পরিমাণ্য বাড়বে। নতুন অর্থবছরের বাজেটে সিগারেট সংক্রান্ত প্রস্তাবনা ইতিবাচক হলেও এক্ষেত্রে নাগরিক সমাজের প্রত্যশাগুলো পুরোপুরি প্রতিফলিত করা হয়নি বলে মত দেন- সিটিএফকে-এর লিড পলিসি এডভাইজর মোস্তাফিজুর রহমান।

মহিলা আসন-২০-এর সংসদ সদস্য অপরাজিত হক মনে করেন যে, বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মকে সিগারেটের অভিশাপ থেকে সুরক্ষা দিতেই বাজেটে সহজলভ্য সিগারেটের দাম বেশি বেশি করে বাড়ানো দরকার। তামাক-বিরোধী নাগরিক সমাজের দাবির মুখে সিগারেটে কার্যকর করারোপে নীতি-নির্ধারকরা আগের তুলনায় মনোযোগি হয়েছেন বলে মনে করেন গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য আব্দুল্লাহ নাহিদ নিগার। মহিলা আসন ৩৫-এর সংসদ সদস্য ফরিদা ইয়াসমিন বলেন যে, এবারের বাজেটে সিগারেটে কার্যকর করারোপ বিষয়ে নাগরিক সংগঠনগুলোর প্রস্তাবনাগুলো পুরোপুরি প্রতিফলিত না হলেও আগামীতে যেন হয়- তা নিশ্চিত করতে মাননীয় সংসদ সদস্য ও নাগরিক সংগঠনগুলোকে একযোগে কাজ করে যেতে হবে। এই বক্তারা সকলেই সংলাপে সম্মানীয় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

সম্মানীয় আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন গাজিপুর-৫ আসনের সংসদ সদস্য আখতারুজ্জামান। তিনি বলেন যে, সিগারেটে কার্যকর করারোপ নিশ্চিত না করা গেলে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত দেশ গঠনের লক্ষ্য অর্জন সম্ভব হবে না। সমাপনি বক্তব্যে ড. আতিউর রহমান আরও বলেন যে, নতুন অর্থবছরে তামাক-বিরোধীদের পরামর্শ মতে সিগারেটের দাম না বাড়ানোর কারণে সরকার বাড়তি ৬ হাজার কোটি টাকার মতো রাজস্ব আহরণের সুযোগ হারাবে। সিগারেটের স্বাস্থ্যগত ক্ষতি এবং সিগারেট থেকে বাড়তি রাজস্ব আহরণের সম্ভাবনাগুলো বিবেচনায় নিয়ে আগামীতে এ বিষয়ে আরও ইতিবাচক পদক্ষেপ নেয়ার জন্য নীতি-নির্ধারকদের আহ্বান জানিয়েছেন তিনি।

Big push” in raising cigarette prices required in the Budget

-Dr. Atiur Rahman at Unnayan Shamannay’s post-budget policy dialogue

“For the first time in recent years, prices of all-tier cigarettes and supplementary duty on all those cigarettes have been raised simultaneously in the budget for FY2024-25. While this is commendable, it is also important to give a ‘big push’ in terms of raising cigarette prices instead of raising those prices slightly every year.” Former Governor of Bangladesh Bank and Emeritus Professor of the University of Dhaka- Dr. Atiur Rahman said so today while chairing a post-budget policy dialogue on effective cigarette taxation organized by Unnayan Shamannay at Dhaka.

The MP from Barisal 02- Rashed Khan Menon, when discussing at the event as an esteemed discussant, pointed out that if cigarette prices could be increased in alignment with rate of inflation and if effective taxes could be imposed on those prices, then on the one hand- prevalence of cigarette smoking would decrease desirably, and on the other hand- government could gain more revenue from cigarette sales. CTFK’s Lead Policy Advisor- Mostafizur Rahman, who was also present as an esteemed discussant opined that while the cigarette taxation proposals in the new budget are positive, they have not completely reflected the suggestions from the anti-tobacco civil society platforms.

Considering the wellbeing of the future generations, prices of affordable cigarettes need to be significantly increased- said Aparajita Haque, MP (Women Seat 20). The MP from Gaibandha 01- Abdullah Nahid Nigar added that the policymakers are becoming more sensitized towards effective cigarette taxation due to pressure from the anti-tobacco civil society platforms. To ensure that the suggestions from anti-tobacco civil society platforms are fully reflected in the National Budget, the Parliamentarians and the civil society activists must work together in a coordinated manner – said Farida Yasmin, MP (Women Seat, 35). All three of these MPs were present at the dialogue session as esteemed discussants.

Akhtraruzzaman, the MP from Gazipur 05, was also present as an esteemed discussant. He said that ‘tobacco free Bangladesh’ by 2040 will not be possible without ensuring effective cigarette taxes. In the closing remarks, Dr. Atiur Rahman further added that because of not reflecting the proposals from the anti-tobacco activists and researchers in the cigarette taxation proposals of the budget, the government is likely to miss out on earning an additional BDT 6 thousand crore in taxes from cigarette sales. He urged the policymakers to take necessary steps to ensure that cigarette prices are raised significantly, and effective taxes are imposed on those raised prices, in the next budget.

বাজেট বিষয়ে তরুণদের চিন্তা সামষ্টিক-অর্থনৈতিক অগ্রগতিতে ভূমিকা রাখবে
বাজেট বিষয়ে তরুণদের চিন্তা সামষ্টিক-অর্থনৈতিক অগ্রগতিতে ভূমিকা রাখবে

-তরুণদের সঙ্গে বাজেট-পরবর্তি সংলাপে ড. আতিউর রহমান বাংলাদেশে সম্ভাবনাগুলোকে বাস্তবে রূপ দিতে হলে জ্ঞানভিত্তিক সমাজ গঠনের বিকল্প নেই। এজন্য জাতীয় বাজেট প্রণয়ন ও বাস্তবায়ন প্রক্রিয়ায় তরুণদের অংশগ্রহণ অত্যন্ত জরুরী। আজ (মঙ্গলবার, ৯ জুলাই ২০২৪)...

read more
বাজেটে ঘাটতি কমিয়ে ব্যাংক ঋণের ওপর নির্ভরতা আরও কম করা যেতো
বাজেটে ঘাটতি কমিয়ে ব্যাংক ঋণের ওপর নির্ভরতা আরও কম করা যেতো

-উন্নয়ন সমন্বয়ের বাজেট প্রতিক্রিয়া অধিবেশনে ড. আতিউর রহমান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান মনে করেন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে জিডিপির ৪.৫ শতাংশ ঘাটতির যে প্রস্তাবনা রয়েছে তা আরও কমানো যেতো।...

read more
প্রস্তাবিত বাজেটে সিগারেটে কার্যকর করারোপের সম্ভাবনাকে কাজে লাগানো হয়নি
প্রস্তাবিত বাজেটে সিগারেটে কার্যকর করারোপের সম্ভাবনাকে কাজে লাগানো হয়নি

--উন্নয়ন সমন্বয় আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের যে বাজেট আজ মহান জাতীয় সংসদে উত্থাপিত হলো সেখানে সিগারেটে কার্যকর করারোপের মাধ্যমে বাংলাদেশে ধূমপানের হার কাঙ্ক্ষিত মাত্রায় কমিয়ে আনা এবং সরকারের রাজস্ব আয় বৃদ্ধির যে সুযোগ ছিল তা কাজে লাগানো হয়নি।...

read more